প্রথম বাংলাদেশি হিসেবে জিদান মিয়া লা লিগায়

অথর
জে এন এস নিউজ ডেক্স :   কুষ্টিয়া
প্রকাশিত :৩০ আগস্ট ২০২১, ১১:০৭ অপরাহ্ণ | পঠিত : 70 বার
প্রথম বাংলাদেশি হিসেবে জিদান মিয়া লা লিগায়

সেই ছেলেবেলা থেকেই ফুটবলার হওয়ার বিভোর স্বপ্ন জিদানের! সে লক্ষ্যে নিরন্তর পথ চলা। জিদানের বাবা-মা বাংলাদেশি তবে তার জন্ম ও বেড়ে ওঠা সূদুর ইংল্যান্ডে।

তিনিই প্রথম বাংলাদেশি ফুটবলার হিসেবে স্প্যানিশ লা লিগার দল রায়ো ভায়েকানোতে নাম লেখালেন। জিদানের ফুটবলের হাতেখড়ি হয় ডেভিড বেকহ্যামের একাডেমিতে। সেখানে ২ বছর প্রশিক্ষণ নেওয়ার পর জিদান খেলেন বেশ কয়েকটি যুবদলে।

ইংল্যান্ড, ওয়েলস ছাড়াও খেলেছেন ডেনমার্ক, স্পেন, হংকং ও থাইল্যান্ডে। পেশাদার ফুটবলার হওয়ার লক্ষ্যে ২০১২ সালের ডিসেম্বরে চলে যান যুক্তরাষ্ট্রে। লা লিগার দল রায়ো ভায়েকানোতে যোগ দেওয়ার আগে জিদান খেলেন ইংলিশ ক্লাব ব্রমলি এফসিতে।

স্বপ্ন নাকি আকাশের মতো বিশাল, জিদানের জীবনে তারই বাস্তবায়ন ঘটতে চলছে! স্বপ্ন দেখতেন ইউরোপের শ্রেষ্ঠ লিগগুলোর মধ্যে অন্যতম লা লিগায় খেলার। অবশেষে সেই স্বপ্ন বাস্তবে পরিণত হতে চলছে জিদান মিয়ার।

গণমাধ্যম সূত্রে জানা গেছে, জিদানের সঙ্গে চুক্তি সম্পন্ন হওয়ার পরপরই ইনস্টাগ্রামে এক বিবৃতিতে ভায়েকানো জানায়, ‘প্রথম বাংলাদেশি হিসেবে জিদান মিয়াকে লা লিগায় চুক্তি করতে পেরে আমরা আনন্দিত। চুক্তির আগে রায়ো ভায়েকানোর অ্যাকাডেমি আবাসিকে দুই মাস ছিলেন জিদান। সেখান থেকে ট্রায়ালের সুযোগ পান। ট্রায়াল থেকে নির্বাচিত হন। রায়ো ভায়েকানোর পরিচালককে ধন্যবাদ।’

এদিকে নিজের সামাজিক যোগাযোগমাধ্যমে ২১ বছর বয়সী জিদান জানিয়েছেন ‘২০২১/২২ মৌসুমের জন্য রায়ো ভায়োকানের হয়ে চুক্তিবদ্ধ হলাম। বিষয়টি জানাতে পেরে নিজেকে বেশ সৌভাগ্যবান মনে হচ্ছে। আমার ওপর ভরসা রেখে সুযোগ করে দেয়ার জন্য ধন্যবাদ জানাতে চাই ক্লাবকে।’

তিনি আরও লিখেছেন, ‘আমার শিখর বাংলাদেশ থেকে দীর্ঘদিন সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকেই পাশে ছিলেন। তাদের সবাইকেও ধন্যবাদ জ্ঞাপন করছি। আপনাদের সমর্থন ছিল নজরকাড়া। সবাইকে ভালোবাসা। কঠিন কাজ শুরু হলো। বিগ ২০২১/২২ মৌসুমের অপেক্ষায়!’

২০০১ সালের ৭ মার্চ লন্ডনে এক বাংলাদেশি পরিবারে জন্মগ্রহণ করেন ফুটবলার জিদান মিয়া। তার পিতা-মাতা মৌলভীবাজার জেলার বাসিন্দা ।

নতুন পদোন্নতিপ্রাপ্ত লা লিগার দল রাইও ভায়েকানোতে নির্বাচিত হওয়ার জন্য প্রাথমিকভাবে দুই মাসব্যাপী পরীক্ষা প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হয়েছে।

বাংলাদেশের আম ভীষণ প্রিয় জিদানের। ঘুরতে পছন্দ করেন মধ্যপ্রাচ্যের দিকে। সুযোগ পেলে খেলতে চান ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে। কোচ হিসেবে পেপ গার্দিওলাকে পছন্দ করেন তিনি।

জিদানের পছন্দের ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদো। বেশ কয়েকটি সাক্ষাৎকারে জিদান মিয়া জানিয়েছেন, লাল-সবুজের জার্সি গায়ে বাংলাদেশের হয়েও খেলতে চান তিনি।

সূত্র: সংবাদ

সংবাদটি শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

শেয়ার করে  সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × four =