কারাগারে ‘আত্মহত্যা’ করলেন অ্যান্টিভাইরাসের স্রষ্টা জন ম্যাকাফি!

অথর
জে এন এস নিউজ ডেক্স :   কুষ্টিয়া
প্রকাশিত :২৩ জুন ২০২১, ১০:১০ অপরাহ্ণ | পঠিত : 74 বার
কারাগারে ‘আত্মহত্যা’ করলেন অ্যান্টিভাইরাসের স্রষ্টা জন ম্যাকাফি! জন ম্যাকাফি। ফাইল ছবি

অনলাইন ডেস্ক : অ্যান্টিভাইরাসের আবিষ্কারক জন ম্যাকাফিকে বার্সেলোনার একটি কারাগারে মৃত অবস্থায় পাওয়া গেছে। বুধবার স্পেনের একটি আদালত তাকে কর ফাঁকি দেওয়ার অভিযোগের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে প্রত্যার্পণ করতে রাজি হওয়ার কয়েক ঘণ্টা পর তার মরদেহ মিলল। গত বছরের অক্টোবরে স্পেনে পুলিশের হাতে গ্রেফতার হয়েছিলেন অ্যান্টিভাইরাস সফটওয়্যারের নির্মাতা প্রযুক্তিপ্রেমীদের কাছের এই ব্যক্তি।

কাতালান বিচার বিভাগ বলেছে, কারাগারের ডাক্তাররা তাকে বাঁচানোর চেষ্টা করেছিলেন, কিন্তু তারা সফল হননি। এক বিবৃতিতে তারা বলেছে, ‘সবকিছুই ইঙ্গিত করে’ ম্যাকাফি নিজেকে নিজেই শেষ করে (আত্মহত্যা) দিয়েছেন।

এতে আরও বলা হয়, জুডিশিয়াল কর্রকর্তাদের কারাগারে পাঠানো হয়েছে এবং তার মৃত্যুর কারণ অনুসন্ধান করা হচ্ছে।
তবে ম্যাকাফির আইনজীবী রয়টার্সকে বলেছেন, ৭৫ বছর বয়সী ম্যাকাফি কারাগারে তার কক্ষে নিজেকে ফাঁসিতে ঝুলিয়েছেন।

ব্রিটিশ-অ্যামেরিকান আলোচিত ও সমালোচিত এই সফটওয়্যার নির্মাতার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে ট্যাক্স ফাঁকির অভিযোগে পরোয়ানা জারি ছিল। সেই মামলার জেরে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে স্পেন পুলিশ। স্পেন কর্তৃপক্ষ তাকে যুক্তরাষ্ট্রে ফেরত পাঠাতে চেয়েছিল।

জন ম্যাকাফির বিরুদ্ধে উদ্ভট সব কাণ্ডের কারণে তার বিরুদ্ধে বহু অভিযোগ ছিল। প্রতিবেশীকে খুন, রিয়েল এস্টেটের ব্যবসার আড়ালে ট্যাক্স ফাঁকি, ক্রিপ্টোকারেন্সিসহ বহু স্ক্যান্ডাল কাণ্ডে তিনি কিছুদিন পরপর আলোচনায় আসেন। গ্রেফতার এড়াতে তিনি বহুদিন নিজেকে আড়ালও করে রাখেন। মুখে যথাযথ মাস্ক না পরার দায়ে নরওয়ে পুলিশের হাতেও ধরা পড়েছিলেন তিনি। বিভিন্ন দেশে ২২ বারের মতো গ্রেফতার করা হয় এ সফটওয়্যার গুরুকে।

১৯৪৫ সালের সেপ্টেম্বরে ইংল্যান্ডে জন্মগ্রহণ করেন ব্রিটিশ-অ্যামেরিকান কম্পিউটার প্রোগ্রামার ও সফটওয়্যার নির্মাতা জন ম্যাকাফি। ম্যাকাফি ইনকর্পোরেট প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা হিসেবে ব্যাপক জনপ্রিয় তিনি। শৈশবকাল ভার্জিনিয়ার সালেমে অতিবাহিত করেন। ১৯৬৭ সালে রোয়ানোক কলেজ থেকে গণিতে স্নাতক ডিগ্রি অর্জন করেন।

সূত্র: বিবিসি, দ্য গার্ডিয়ান, এনবিসি নিউজ

সংবাদটি শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

শেয়ার করে  সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

10 − five =