ঈদের সিদ্ধান্ত রোববার

অথর
জে এন এস নিউজ ডেক্স :   কুষ্টিয়া
প্রকাশিত :৩০ এপ্রিল ২০২২, ১:৫১ অপরাহ্ণ | পঠিত : 37 বার
ঈদের সিদ্ধান্ত রোববার

ঈদুল ফিতর সোমবার উদযাপন হবে, না কি মঙ্গলবার, তা জানতে রোববার পর্যন্ত অপেক্ষা করতে হবে। রোববার সন্ধ্যা ৭টায় জাতীয় চাঁদ দেখা কমিটি বৈঠক ডেকেছে। চাঁদ দেখার ভিত্তিতে সেদিনই সিদ্ধা্ন্ত জানানো হবে। হিজরি সালের রমজানে এক মাস সিয়াম সাধনার পর শাওয়াল মাসের প্রথম দিনে ঈদুল ফিতর উদযাপন করেন মুসলমানরা। এবছর রমজান শুরু হয়েছে খ্রিস্টীয় ক্যালেন্ডারে ৩ এপ্রিল। রমজান মাস যদি ২৯ দিনে শেষ হয়, তবে ২ মে অর্থাৎ সোমবার হবে শাওয়ালের প্রথম দিন। আর রমজান মাস ৩০ দিন হলে শাওয়ালের প্রথম দিন হবে মঙ্গলবার।

শাওয়াল মাস কবে শুরু হবে, তা ঠিক হবে চাঁদ দেখার ভিত্তিতে। সেই কারণেই রোববার বসছে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা। বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশন সভাকক্ষে কমিটির সভায় সভাপতিত্ব করবেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান।

শনিবার ইসলামিক ফাউন্ডেশন এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, রোববার বাংলাদেশের আকাশে কোথাও শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে ০২-২২৩৩৮১৭২৫, ০২-৮১০৫০৯১২, ০২-৪১০৫০৯১৬৩, ০২-৪১০৫০৮১৯৭ নম্বরে টেলিফোন করে অথবা ০২-২২৩৩৮৩৩৯৭ ও ০২-৯৫৫৫৯৫১ নম্বরে ফ্যাক্স করে জানাতে হবে।

ঈদুল ফিতরে তিন দিন সরকারি ছুটি থাকে। সরকার এবার ২, ৩ ও ৪ মে ছুটি ঘোষণা করেছে। সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে সাধারণত বাংলাদেশের এক দিন আগে চাঁদ দেখা যায়। এবারও ২ এপ্রিল থেকে সৌদি আরবে রোজা শুরু হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

শেয়ার করে  সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।


Leave a Reply

Your email address will not be published.

thirteen − three =